বাংলাদেশ এখনও পিছিয়ে ৪৮৭ রানে


মিরপুর টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে জয়ের জন্য বাংলাদেশের দরকার ৫৫০ রান। টেস্ট ক্রিকেটে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জেতার রেকর্ড নেই। বাংলাদেশ কি পারবে সেই অসাধ্য কাজটি করতে? নাকি হারবে বড় রানের ব্যবধানে। সবই নির্ভর করছে ব্যাটসম্যানদের উপর।
তৃতীয় দিনের শেষ বেলায় চতুর্থ ইনিংসে শুরুটা ভালো করেছিলেন তামিম ও ইমরুল। উদ্ধোধনী এই জুটিতে আসে ৪৮ রান। এর পরই ছন্দপতন। ১৬ রান করে ইয়াসির শাহের বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন ইমরুল কায়েস। তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ৫৩ রান।
তামিম ৩২ ও মুমিনুল ১৫ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন। তবে এই দিনে সাবেক অধিনায়ক হাবিবুল বাশারের পর দ্বিতীয় বাংলাদেশী ক্রিকেটার হিসাবে টেস্ট ক্রিকেটে তিন হাজার রান পূর্ণ করেছেন তামিম ইকবাল। ৫০ ম্যাচে হাবিবুলের মোট রান ৩০২৬। সেখানে ৩৯ ম্যাচে তামিমের রান এখন ৩০১০। আর মাত্র ১৭ রান করলে বাংলাদেশের টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক হবেন তামিম।
শনিবার নয় উইকেট নিয়ে মাঠে নামবে বাংলাদেশ। এখন পর্যন্ত পাকিস্তানের চেয়ে ৪৮৭ রানে পিছিয়ে আছে স্বাগতিক বাংলাদেশ। এ অবস্থায় জয় অলীক কল্পনা। তবে দুইদিন টিকতে পারলে ড্র করা সম্ভব। আবার বৃষ্টি হানা দিলে তা হবে বাংলাদেশের জন্য শাপেবর।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনে ৬ উইকেটে ১৯৫ রান করার পরই ইনিংস ঘোষণা করে মিসবাহ শিবির। প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ৮ উইকেটে ৫৫৭ রান। বাংলাদেশ প্রথম ইনিংসে করে সবকটি উইকেট হারিয়ে ২০৩ রান।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট