প্রশ্নপত্র ফাঁস নিয়ে ছাত্রলীগে সংঘর্ষ আহত ৫


ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ছাত্রলীগের এক নেতাসহ আহত হয়েছে ৫ জন । আহতদের রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মঙ্গলবার বিকেল ৩টার দিকে পরীক্ষা শুরুর হওয়ার আধঘণ্টা আগে এ সংঘর্ষ হয়।
আহতদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুলের হাতের কব্জি কেটে গেছে। অপর আহতরা হলেন- ছাত্রলীগ সমর্থক আরিফ, সুমন, শাকিল ও নয়ন।
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান শিশির বাংলামেইলের কাছে অভিযোগ করে বলেন, ‘বহিষ্কৃত ছাত্রলীগ নেতা হাদিউজ্জামান হাদি ও তার গ্রুপের ছেলেরা প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা চালায়। এতে বাধা দিলে হাদি গ্রুপের লোকজন তাদের ওপর হামলা করে। এতে ছাত্রলীগ নেতা রাকিবের ডান হাতের কব্জি কেটে যায়’।
এঘটনায় তিনি নিন্দা প্রকাশ করে প্রশ্নপত্র ফাঁসের চেষ্টায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
এদিকে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শাহিনুর রহমান বাংলামেইলকে জানান, ‘প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি সম্পর্কে ভর্তি পরীক্ষা কমিটিসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কেউই নিশ্চিত নই। অথচ কে বা কারা প্রশ্নপত্র ফাঁসের ধোয়াশা ছড়িয়ে দ্বন্দ্বে জড়াচ্ছে।
এসময় তিনি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষের বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ‘পরীক্ষা নিয়ম অনুযায়ী চলছে এবং চলবে। বর্তমানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাভাবিক পরিবেশ রয়েছে।’
এদিকে সংঘর্ষের পরপরই ক্যাম্পাসসহ ও আশেপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এখন পর্যন্ত সংঘর্ষের ঘটনায় কাউকে আটক করা হয়নি।
প্রসঙ্গত আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি যুদ্ধ। দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে ভিসিপন্থি ও ভিসি বিরোধীদের নানা আন্দোলন, সংগ্রাম ও অস্থিতিশীল পরিস্থিতির মধ্যে কয়েক দফা পরীক্ষার তারিখ পিছিয়ে গেলে অনিশ্চয়তার মধ্যে পড়েন হাজার হাজার শিক্ষার্থী। অবশেষে মঙ্গলবার এ পরীক্ষা শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অভিভাবক, শিক্ষার্থীসহ এ অঞ্চলের সচেতন মহল।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় এ ইউনিট, দুপুর সাড়ে ১২টায় বি ইউনিট ও বিকেল সাড়ে ৩টায় সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ছাড়া ৬ মে বুধবার সকাল সাড়ে ৯টায় ডি ইউনিট, দুপুর সাড়ে ১২টায় ই ইউনিট ও বিকেল সাড়ে ৩টায় এফ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন কর্মকর্তা মোহাম্মদ আলী বাংলামেইলকে জানান, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ৬টি ইউনিটের ২১টি বিভাগে প্রায় সাড়ে ১২০০ শিক্ষার্থী ভর্তি করা হবে। আর এ বছর আবেদন করেছেন ৯০ হাজার ৪০২ শিক্ষার্থী। গত বছরের ডিসেম্বরে ভর্তি পরীক্ষা নেয়ার কথা থাকলেও বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক জটিলতা ও আন্দোলন-সংগ্রামে পিছিয়ে যায় ভর্তি যুদ্ধ।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট