মাতারবাড়িতে জেটি ও চ্যানেল নির্মাণে সমঝোতা চুক্তি


কক্সবাজারের মহেশখালীতে মাতারবাড়ি বিদ্যুৎ প্রকল্পের কয়লা পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে বিদ্যুৎ বিভাগ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়েছে।
মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এমওইউটি স্বাক্ষর হয়। বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদী চুক্তিপত্রে স্বাক্ষর করেন। এ সময় বিদ্যুত বিভাগ ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, ‘বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে গৃহিত সব কার্যক্রমে তার মন্ত্রণালয় সহযোগিতা করবে।’
বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘মধ্যম আয়ের দেশের মানুষের যে পরিমাণ বিদ্যুৎ লাগবে আমরা তা উৎপাদনে কাজ করছি। চুক্তি অনুযায়ী জেটি ও ১.৫ কিলোমিটার লম্বা ও ২৫০ মিটার চওড়া চ্যানেল নির্মাণ ও পরিচালনার দায়িত্ব থাকবে বিদ্যুৎ বিভাগের ওপর। নৌ মন্ত্রণালয় এ কাজে বিদ্যুৎ বিভাগকে সহায়তা করবে।’
সরকার মহেশখালিতে একটি বড় বিদ্যুৎ হাব (বিশেষায়িত এলাকা) নির্মাণ করবে। এখানে কয়লাভিত্তিক ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রকল্প নির্মাণ করা হবে। আমদনি করা কয়লা খালাসের জন্য চ্যানেল এবং জেটি নির্মাণ করা হবে। এখানে বিদ্যুৎ কেন্দ্র এবং বন্দর নির্মাণে জাপান ইন্টারন্যাশনাল কোআপারেশন এজেন্সির (জাইকা) অর্থায়ন করার কথা আছে।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট