জিতলেন তিন সাহসিকা


ব্রিটিশ মসনদের লড়ায়ে বিরোধী লেবার পার্টির পরাজয়ের বৃত্ত থেকে বেরুতে না পারলেও এবারের সাধারণ নির্বাচনে জয়ী হয়েছেন বাংলাদেশের তিন সাহসী কন্যা টিউলিপ সিদ্দিকী, রুশনারা আলী ও রূপা হক।
এদের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতি, শেখ রেহানার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগ্নি টিউলিপ জিতেছেন প্রথমবারের মতো। রুশনারা আলী পুন:নির্বাচিত হয়েছেন। লেবারদের হারানো আসন পুন:রুদ্ধার করেছেন ড. রূপা হক।
খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে বেথনাল গ্রিন অ্যান্ড বো থেকে পুন:নির্বাচিত হয়েছেন সিলেটের রুশনারা আলী। লেবার পার্টির হয়ে লড়াই করে তিনি পেয়েছেন ৩২ হাজার ৩শ’৮৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের ম্যাথু স্মিথ পেয়েছেন মাত্র ৮ হাজার ৭০ ভোট। বাঙালি অধ্যুষিত ওই আসনে ভোটার ছিলেন প্রায় ৮০ হাজার। ৬৩.৯ শতাংশ লোক তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এখানে রুশনারা আলীর জয়ী হওয়ার বিষয়টি আগে থেকেই অনুমিত ছিল।
এদিকে উত্তর পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী হয়েছেন ড. রূপা হক। তিনি পেয়েছেন ২২ হাজার ২ ভোট। তার প্রতিপক্ষ রক্ষণশীল দলের এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭০১ ভোট। ২০১০ সালের নির্বাচনে এই আসনে লেবার পার্টি হেরে গিয়েছিল। ক্যামব্রিজ পড়ুয়া রূপা হক এবারের নির্বাচনে ২৭৪ ভোটে জয়ী হয়ে আসনটি পুনরুদ্ধার করলেন। এই আসনে ভোটার ছিল প্রায় ৭০ হাজার।
লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু নাতির টিউলিপ  সিদ্দিকী। তিনি পেয়েছেন ২৩ হাজার ৯৭৭ ভোট। তার প্রতিপক্ষ কনজারভেটিভ দলের সাইমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট। প্রথমবারের মতো নির্বাচনে অবতীর্ণ হয়ে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১১৩৮ ভোটে জিতলেন তিনি। শুরু থেকেই প্রবল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়ায় ব্রিটিশ গণমাধ্যমের দৃষ্টি ছিল আসনটির প্রতি।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট