মহাস্থানগড়কে আর্ট কালচার সিটি ঘোষণা করা হবে


বগুড়া: সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ‘আগামী সার্ক সাংস্কৃতিক বছরে বগুড়ার একটি অঞ্চলকে আর্ট কালচার সিটি ঘোষণা করা হবে। এই সিটি হিসেবে মহাস্থানগড়ের নাম প্রস্তাব করা হয়েছে।’
বুধবার দুপুরে বগুড়ায় বিশ্ব ঐতিহ্যে (ওয়ার্ল্ড হেরিটেজ) স্থান পেতে মনোনয়নপত্র দাখিল বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বুধবার পল্লী উন্নয়ন একাডেমি মিলনায়তনে চার দিনব্যাপী এই কর্মশালার সমাপনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়।
মন্ত্রী বলেন, ‘সংস্কৃতি যখন জীবনের সঙ্গে মিলবে তখন তা নদীর মতো প্রবাহিত হবে। বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ দেশ, আমরা এদেশের মানুষের সুন্দর জীবনযাপন দেখতে চাই। এ কারণে যথাসাধ্য চেষ্টা চালানো হচ্ছে।’
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আক্তারের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল কমিশন ফর ইউনিস্কোর (বিএনসিইউ) সচিব মনজুর হোসাইন ও বগুড়ার জেলা প্রশাসক শফিকুর রেজা বিশ্বাস।
কর্মশালায় বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তাদের মধ্যে ১৫ জন অংশগ্রহণ করেন। এতে চীন ও কোরিয়ার প্রত্নতত্ত্ব বিশেষজ্ঞগণ অভিজ্ঞতা বিনিময় করেন।
অনুষ্ঠান শেষে মন্ত্রী কর্মশালায় অংশগ্রহকারীদের হাতে সনদপত্র তুলে দেন। পরে বিকেলে তিনি বগুড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংস্কৃতিক কর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় মিলিত হন।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট