আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস

International-womens-day

প্রতিবছরের মতো এবারো জাতিসংঘের সদস্য দেশগুলোর সাথে বাংলাদেশও আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন করছে।
আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসের এবারের প্রতিপাদ্য “নারীর স্বাস্থ্য সুরক্ষায় ১৮’র নীচে বিয়ে নয়, আইন করে বাল্যবিয়ের স্বীকৃতি বন্ধ হোক”। আন্তর্জাতিক গ্রামিণ নারী দিবস উদযাপন জাতীয় কমিটির পক্ষ থেকে বলা হয়, দেশের নারীদের আর্থ-সামাজিক অবস্থা এবং সম্প্রতি বাল্যবিবাহ নিরোধকল্পে প্রস্তাবিত আইন নিয়ে নারী ও মানবাধিকার সংগঠনগুলো উদ্বিগ্ন। তারা মনে করে, নারীর বিয়ের বয়স কমানো হলে নারীর স্বাস্থ্য ঝুঁকি যেমন বাড়বে, তেমনি পুরুষের বিয়ের বয়স কমানো হলে তা দেশের আর্থ-সামাজিক অবস্থার জন্য ও ঝুঁকি হয়ে দাঁড়াবে। এর প্রেক্ষিতে তারা এবছর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবসে এ প্রতিপাদ্য নির্ধারণ করেন।
দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও উন্নয়ন সংস্থাসমূহ নিজেদের অর্থায়নে দেশের ৬০টি জেলা এবং ১১টি উপজেলায় নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ দিবস পালন উপলক্ষে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন জাতীয় কমিটি ২০১৪ এবং এর জেলা শাখা গঠন করা হয়েছে। এসব জেলা কমিটি স্থানীয় পর্যায়ের কর্মসূচি বাস্তবায়ন করবে।
আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন জাতীয় কমিটির আহ্বায়ক ফেরদাউস আরা রুমি বাসস’র সাথে আলাপকালে বলেন, আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপনের জন্য এবছর জেলা পর্যায়ের অনুষ্ঠানগুলোকে অধিক গুরুত্ব দেয়া হয়েছে। এজন্য জাতীয় পর্যায়ে কোন অনুষ্ঠান আয়োজন করা হয়নি। তবে দিবসটি সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ রাজধানীতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
উল্লেখ্য, ২০০৭ সালের ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় ১৫ অক্টোবর আন্তর্জাতিক গ্রামীন নারী দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। কৃষি ও গ্রামীণ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা ও দারিদ্র্য দূরীকরণের ক্ষেত্রে গ্রামীণ নারীদের ভূমিকার প্রতি স্বীকৃতিস্বরূপ জাতিসংঘের সাধারণ পরিষদ তার রেজুলেশন নম্বর ৬২/১৩৬-এর মাধ্যমে দিবসিট পালনের সিদ্ধান্ত গ্রহণ করে। ২০০৮ সাল থেকে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস উদযাপন করে আসছে। এর আগে ১৯৯৫ সালে বেইজিংয়ে অনুষ্ঠিত জাতিসংঘের চতুর্থ নারী সম্মেলনে ১৫ অক্টোবরকে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব গৃহীত হয়। ১৯৯৭ সাল থেকে জেনেভাভিত্তিক একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা উইমেন ওয়ার্ল্ড সামিট ফাউন্ডেশন (ডাব্লিউডাব্লিউএসএফ) আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালনের জন্য বিশ্বের বিভিন্ন দেশে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করে। ১৯৯৮ সাল থেকে বিভিন্ন দেশে আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস পালন করা হয়।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট