ব্যাপারটি অত্যন্ত পজেটিভ।


জুনায়েদ ইভান
...........★★..........
অন্তত এই একটা জায়গায় এসে সারা বাংলাদেশের মানুষ একটা ঘটনায় মন খারাপ করে বসে আছে। ব্যাপারটি অত্যন্ত পজেটিভ।

আমি দেখেছি খেলা চলাচলের সময় কোন একটা গাড়ি রাস্তা দিয়ে যাবার সময় সবাই একসাথে বাংলাদেশ বাংলাদেশ  চিৎকার করে গাড়িতে বসে থাকা ব্যস্ত যাত্রীর ভেতরেও খেলার থমথমে আবহাওয়া পৌঁছে দেয়ার আপ্রাণ চেষ্টা করেছে।

মুশফিক যখন রান আউট হয়েছে তখন আমি বনফুলের সামনের  টঙের দোকানের ষাট বছরের বৃদ্ধ  চা ওয়ালার চোখে পানি দেখেছি। আমি প্রতিদিন রাতে এখানে চা খেতে আসি।  এই বৃদ্ধ যে মনে মনে দেশটাকে এত ভালোবাসে আমি কোনদিন আঁচ করতেও পারিনি।

রিয়াদ যখন পরপর দুটা ছক্কা মারল তখন মোড়ে দাড়ানো এক পুলিশ হৈচৈ করে এক রাস্তার ছেমরাকে পঞ্চাশ টাকা দিয়ে বলল, নে আজ ডিম দিয়ে ভাত খাবি।   এই পুলিশটাকে আমি প্রায় সময় রাতে এখানে টহল দেবার সময় মানুষকে হেনস্তা করতে দেখেছি। তার ভেতরেও যে দেশের জন্য এতটা ভালোবাসা  ছিল, সেটা  আমি কোনদিন আঁচ করতেও পারিনি।

আমরা আমাদের দেশটাকে ভালোবাসি, তবে আমাদের এই ভালোবাসায় একটা খাদ আছে। আমরা আবেগ থেকে ভালোবাসি। ভালবাসার পর যে দায়িত্বটা নিতে হয় সেটা আমরা নেই না।

দেশের বাইরে থেকে ফোন করে স্বামী তার স্ত্রীকে যে  রোমান্টিক গল্প শোনায় সেটা আবেগ। এবং একই সাথে স্ত্রীর সারা মাস চলার যে খরচ পাঠিয়ে দেয় সেটা দায়িত্ব। মা অসুস্থ হবার পর পাশে বসে কপালে হাত বুলিয়ে দিলেই তোমার কাজ শেষ হয়ে যাবে না। তোমাকে ডাক্তার আনতে হবে। চিকিৎসার খরচ জোগাড় করতে প্রয়োজনে রাস্তায় ভিক্ষা করতে হবে।

আমরা দেশটাকে ভালোবাসি, না হলে একটা ম্যাচ হেরে গেলে একটা দেশের মানুষ সবাই  হাত ধরে রাতে একসাথে কাঁদতে পারত না। আমরা আসলে আবেগ দিয়ে ভালোবাসি। দায়িত্বের ব্যাপারটি এলেই আমরা পাশ কাটিয়ে যাই।

বাংলাদেশ হেরে যাবার পর বয়স্ক কাস্টম অফিসার যেভাবে বাচ্চাদের মত মন খারাপ করে না খেয়ে আছে সেটা তার আবেগ। আমি তার আবেগেকে শ্রদ্ধা করি। কিন্তু দেশের কথা ভেবে তিনি যদি আজ থেকে  আর ঘুষ গ্রহণ না করেন, সেটি হবে দেশের প্রতি তার দায়িত্ব।

ত্রিশ বলে পঞ্চাশ রান লাগবে। এই অবস্থা দেখার পর এক ভূমি অফিসের উচ্চপদস্থ কর্মকর্তা বউ বাচ্চা সহ তজবি গোনা শুরু করেছেন। এইসব ভালোবাসায় আমরা কতদূর আর যাব বল ? আমি জানি এই লোকটাই আগামীকাল সকালে ডান হাতের বৃদ্ধা আঙুলে ছেপ লাগিয়ে লাগিয়ে ঘুষের টাকা গুনবে।

দেশটাকে ভালোবাসো ? ছাদের উপরে পতাকা ওড়ানোর কথা বলছি না।  দায়িত্বের কথা বলছি। সেটা নেবে ?

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট