গণমাধ্যমে শিশু আসামির পরিচয় প্রচার বন্ধে রিট



শিশু আদালতে বিচারাধীন মামলায় শিশু আসামির নাম-ঠিকানা, ছবিসহ তার পরিচয় গণমাধ্যমে প্রচার-প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী সৈয়দ সাইয়েদুল হক সুমন রোববার হাইকোর্টের সংশ্নিষ্ট শাখায় আবেদনটি করেন।
রিটে শিশু আইন-২০১৩ এর ২৮ ধারা অনুযায়ী শিশু অপরাধীর পরিচয় গণমাধ্যমে প্রচার-প্রকাশে কেন নিষেধাজ্ঞা দেওয়া হবে না- জানতে রুল জারির পাশাপাশি অন্তর্বর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে।
রিটে আইন সচিব, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি, উচ্চ আদালতে সাংবাদিকদের সংগঠন ল রিপোর্টার্স ফোরামের সভাপতি এবং ডেইলি স্টার সম্পাদককে বিবাদী করা হয়েছে।
সাইয়েদ্যুল হক সাংবাদিকদের বলেন, শিশু আইন অনুসারে বিচারাধীন মামলায় শিশু আসামির এমন কোনো বর্ণনা গণমাধ্যমে প্রচার-প্রকাশ করা যাবে না, যাতে শিশু অপরাধী বা বিচারের সঙ্গে সংশ্নিষ্ট শিশুটির পরিচয় স্পষ্ট হয়ে যায়। গণমাধ্যমে শিশুর পরিচিতি তুলে ধরতে চাইলে অবশ্যই শিশু আদালতের অনুমতি নিতে হবে। এ আইনের ব্যত্যয় ঘটিয়ে গত ৫ নভেম্বর ডেইলি স্টারে 'বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস' শিরোনামে শিশু আসামির পরিচয়সহ একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।
বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন করা হয়েছে। সোমবার রিটটি শুনানির কার্যতালিকায় আসতে পারে।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট