ফিট মানেই কি জিরো সাইজ?



বলিউড অভিনেত্রী নুসরাত ভারুচা ‘জিরো সাইজ’ তত্ত্বে বিশ্বাস করেন না। তিনি বলেছেন, ফিটনেসের ধারণা আরো ব্যাপক, তা শরীরের জিরো সাইজ ধারণার সীমা ছাড়িয়ে।
‘ফিট মানেই এমন না যে একজনকে জিরো সাইজের হতে হবে। প্রয়োজনটা হলো ভারসাম্যের। একজনকে বুঝতে হবে তাঁর শরীরের ধরন কেমন, সেভাবেই প্রত্যেককে নির্ধারণ করতে হবে। এটা ভেতর থেকে অনুভব করতে হবে, যাতে তুমি দিনের জন্য প্রচুর শক্তি সঞ্চয় করতে পারো। কোনোভাবেই উদ্যমহীন হলে চলবে না’, সংবাদ সংস্থা আইএএনএসকে বলেন নুসরাত।
‘সোনু কে টিটু কি সুইটি’ ও ‘পিয়ার কা পঞ্চনামা’ চলচ্চিত্রে অভিনয়দক্ষতা দিয়ে দর্শক-হৃদয় জয় করার পর নুসরাত এখন আন্তর্জাতিক রন্ধনশিল্পী বিকাশ খান্নার তিন পর্বের ওয়েব সিরিজ ‘কিচেন, খান্না অ্যান্ড কনভারসেশনস’-এ যোগ দিয়েছেন।
ওয়েব সিরিজটির প্রথম পর্ব ইতিমধ্যে মুক্তি পেয়েছে। স্বাস্থ্যকর খাবার নিয়ে দুই তারকা বিকাশ-নুসরাত আলোচনা করেছেন। পর্বটির নাম রাখা হয় ‘কুয়াকার ওটস’।

নিজের ফিটনেস রুটিন নিয়ে নুসরাত বলেন, ‘যখন শুটিং করি, সেটে থাকি, সেটা ছবির ওপর নির্ভর করে। আমার প্রশিক্ষক যা বলে, তাই করি। প্রশিক্ষকের পরামর্শ অনুযায়ী খাবার খাই। সে যা বলে অক্ষরে অক্ষরে মেনে চলি, তা যদি শুধু ফল খেয়েও থাকতে হয়।’
নুসরাত প্রাত্যহিক জীবনে খাবারের গুরুত্বের কথা জানেন, তরুণদের উদ্দেশে স্বাস্থ্য সম্পর্কিত বার্তাও দেন।
‘খাবার একটা অধিকার, তাই এটা খুব গুরুত্বপূর্ণ। আমার জন্য ৪২ ঘণ্টার দিন দরকার, কারণ আমাকে খুব কাজ করতে হয়। আমরা মনে করি, খাবার থেকে দূরে থাকলেই বুঝি ওজন বাড়বে না।’
‘কিন্তু সেটা ভুল ধারণা! যাহোক, অনেক সময় আমরা সময়মতো খাবার খেতে ভুলে যাই। এতে করে ওজন বাড়ার আশংকা থেকেই যায়। তাই নিয়মিত খেতে হবে, সঠিক খাবারটা খেতে হবে। আর এটাই ডায়েটের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ’, যোগ করেন নুসরাত।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট