আমার আঙ্গুলের ছাপ শুধু রাষ্টকে দিব আর কাউকে নয়

Bogra-time

হুশিয়ার......!!
পাকিস্থান থেকে বাংলাদেশ!!!

# সাবেক এক সেনাকর্মকর্তা গেল বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম রেজিস্ট্রেশন করতে। তিনি প্রথমে তার আঙ্গুল একবার দিলেন। তখন বায়োমেট্রিক পয়েন্টে থাকা লোকটি বলল
"আংকেল ভালোভাবে হয়নি আবার দিন।"
লোকটি তাকে একটি থাপ্পড় দিয়ে বলল,,,
"আমি দিয়েছি, হয়নি মানে? তুই আমাকে চিনিস?"
,
# পরে সেনাকর্মকর্তা চেক করে দেখে প্রথম ছাপ তার সিমের জন্য হলেও পরের ছাপটি নিতে চেয়েছিল অন্যের সিমের জন্য।
,
# বাংলাদেশের অনেক বায়োমেট্রিক পয়েন্টের বিরুদ্ধেই এই অভিযোগ পাওয়া গেছে। একজন ব্যক্তি থেকে কয়েকটা ছাপ নিয়ে সেগুলো দিয়ে অন্যদের সিম রেজিস্ট্রেশন করছে।
,
# পৃথিবীর প্রথম প্রথম দেশ হিসেবে পাকিস্তান ২০১৩ সালে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করেছে। তার পর থেকে সারা বিশ্ব যখনই কোন সন্ত্রাসী / জঙ্গি ধরা খায় সেখানেই পাকিস্তানীদের আঙ্গুলের ছাপ পাওয়া যায়। বর্তমান পৃথিবীর তথ্য প্রযুক্তিতে সর্বোচ্চ উন্নত জাতি ইউরোপ / আমেরিকানরা যে সাহস করেনি জাতীয় নিরাপত্তার ভয়ে। আমরা পাকিস্তানকে অনুস্বরণ করে পৃথিবীর দ্বিতীয় ফাউল জাতীতে পরিণত হতে যাচ্ছি।
,
# কোটি টাকা খরচ করে ছবিযুক্ত ভোটার আইডি কার্ড বানানো হল। এখন ভোট দিতেও ভোটার আইডি কার্ড লাগেনা। সিম নিবন্ধন করতেও লাগেনা। তবে এই কার্ড দিয়ে কি করবো? কি দরকার ছিল জনগণের সাথে এই ফাজলামি করার?
,
# গতকাল বাংলাদেশের একজন প্রথম শ্রেণির আইটি (সিকিউরিটি) বিশেষজ্ঞ বলেছিলেন "এই কাজটা ইন্ডিয়াই করাচ্ছে, তাই আমি একটাও সিম নিবন্ধন করবোনা।"
,
# সব সিম বন্ধ করে দে। বায়োমেট্রিক পদ্ধতিতে একটা সিমও নিবন্ধন করবোনা।
,
# আমরা ধীরেধীরে ৯০ এর দশকে ফিরে যাবো। দোকান থেকে কল করবো। তবুও ফাঁদে পা দেবোনা ।
আপনাদের মতামত কি?
জনস্বার্থে পোস্টটি শেয়ার করুন।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট