সাড়ে আট কোটির বোলার প্রথম ওভারেই দিলেন ২৫ রান


অফ স্পিন, লেগ ব্রেক, গুগলি, ক্যারাম বল, ফ্লিপার, টপ স্পিন এবং ব্যাটসম্যানের পায়ের পাতা লক্ষ্য করে দেয়া স্লাইডার আর্ম ইয়র্ক- এই সাত ধরনের বোলিং নিয়ে আইপিএলের নিলামে সাড়ে আট কোটি রুপিতে বিক্রি হয়েছিলেন তামিলনাড়ুর অনভিষিক্ত খেলোয়াড় বরুন চক্রবর্তী।

কিন্তু মূল আসরে নিজের অভিষেক ম্যাচে এত চড়া দামের প্রতি সুবিচার করতে পারেননি ২৭ বছর বয়সী এ রহস্য স্পিনার। বুধবার কলকাতার ইডেন গার্ডেনে নিজের প্রথম ওভারে খরচ করেছেন ২৫ রান। কলকাতার ক্যারিবীয় তারকা সুনিল নারিনের কাছে আইপিএল তথা টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের প্রথম ওভারেই হজম করেছেন ৩টি ছক্কা ও ১টি চার।

এক ওভারে করতে হয় ছয় বল, কিন্তু বরুনের হাতে রয়েছে সাতটি ভ্যারিয়েশন। ফলে নিলামের সময় তাকে নিয়ে কাড়াকাড়ি পড়ে যায় আইপিএলের প্রায় প্রতিটি ফ্রাঞ্চাইজির মধ্যে। কলকাতা নাইট রাইডার্সই প্রথম বরুনকে নেয়ার আগ্রহ প্রকাশ করে। কিন্তু তাকে ছাড়তে রাজি নয় অন্য কোনো ফ্রাঞ্চাইজিও।

একে একে তাই বরুনকে নেয়ার দৌড়ে যোগ দেয় দিল্লি ক্যাপিটালস, চেন্নাই সুপার কিংস, কিংস ইলেভেন পঞ্জাব, রাজস্থান রয়্যালস। শেষ পর্যন্ত ৮.৪০ কোটি রুপিতে তাকে দলে ভেড়ায় প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাব।

ফলে সাত ভ্যারিয়েশনের প্রতিটির মূল্যই ছাড়িয়ে ১ কোটি রুপির উপরে। নিজের বেজ প্রাইস থেকে ৪২ গুণ বেশিতে বিক্রয় হওয়া বিস্ময়কর এই স্পিনারকে নিয়ে পুরো ভারতে সরগরম লেগে যায়। ভারতের হয়ে তো কখনো খেলার কথাই নেই। ঘরোয়া ক্রিকেটেও খুব একটা নামি-দামি ক্রিকেটার ছিলেন না তিনি।

কিন্তু আইপিএল নিলামে হঠাৎ তামিলনাডুর স্পিনারের এমন চড়া মূল্যে বিকোনো নিয়েই তাই তোলপাড় উঠে যায় সোশ্যাল মিডিয়ায়। রীতিমতো বিস্ময় প্রকাশ করেছেন সবাই। কারণ, নামটাই যে অধিকাংশের কাছে অজানা! তাই সবার আগ্রহে ছিলো বরুনের প্রথম ম্যাচকে ঘিরে।

আসরে নিজেদের প্রথম ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে বরুন চক্রবর্তীকে একাদশে নেয়নি পাঞ্জাব। দ্বিতীয় ম্যাচে সেই কলকাতার বিপক্ষেই সুযোগ পান বরুন, যারা কি-না নিলামে প্রথম আগ্রহ প্রকাশ করেছিল বরুনের ব্যাপারে। কিন্তু এ দলের বিপক্ষে অভিষেক ওভার বা ম্যাচ কোনোটাই সুখকর হয়নি বরুনের।

ম্যাচে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় পাঞ্জাব। দ্বিতীয় ওভারেই রহস্য স্পিনার বরুনকে ডেকে নেন অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। প্রথম বলে ১ রান নিয়ে সুনিল নারিনকে স্ট্রাইক দেন ক্রিস লিন। মুখোমুখি প্রথম বলেই বরুনকে উড়িয়ে সোজা ডাগআউটে পাঠিয়ে দেন নারিন।

ওভারে তৃতীয় বলেও সজোরে হাঁকান নারিন। তবে এবার পান ২ রান। চতুর্থ বলে মিডউইকেট দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে নারিন যেন বরুনকে জানান দেন, 'বাছা, প্রতিযোগিতামূলক ক্রিকেটটা এত সহজ নয়।' সে ওভারের শেষ দুই বলেও অন সাইডে বিশাল দুইটি ছক্কা হাঁকান নারিন। সবমিলিয়ে ২৫ রান খরচ করে শেষ হয় বরুনের আইপিএল ক্যারিয়ারের প্রথম ওভার।

ইনিংসের দ্বিতীয় ও নিজের প্রথম ওভারেই ২৫ রান খরচ করায় বরুনকে আর পাওয়ার প্লে'তে বোলিং দেয়ার সাহস করেননি অশ্বিন। সপ্তম ওভারে পুনরায় আক্রমণে আসলে তাকে প্রথম বলেই ৪ চার মেরে স্বাগত জানান রবিন উথাপ্পা। সে ওভারে আরো ১টি বাউন্ডারিসহ ৯ রান তোলে কলকাতা। দুই ওভারে ৩৪ রান খরচ করে যেনো অন্ধকারে ডুবে যাচ্ছিলেন বরুন।

তবে ১৫তম ওভারে তৃতীয় ওভার করতে এসে দুর্দান্ত বোলিং করেন বরুন। প্রথম দুই বলে বোকা বানিয়ে তৃতীয় বলে সাজঘরে ফেরত পাঠান আগ্রাসী ব্যাটিং করতে থাকা নিতিশ রানাকে। সে ওভারের শেষ মাত্র ১ রান খরচ করেন বরুন। ফলে ৩ ওভারে ৩৫ রান খরচায় ১ উইকেট নিয়ে শেষ হয় সাত ভ্যারিয়েশন ও সাড়ে আট কোটি রূপির বোলার বরুন চক্রবর্তীর অভিষেক আইপিএল ম্যাচ।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট